Information

নাক দিয়ে রক্ত পড়ার কারণ, লক্ষণ, প্রতিকার ও চিকিৎসা

নাক দিয়ে রক্ত পড়ার কারণ

নাক দিয়ে রক্ত পড়ার কারণ | Nosebleeds Causes: হঠাৎ নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা অনেকেরই থাকে। কিন্তু প্রশ্ন হলো – এটা কতটুকু গুরুতর এবং ভয়াবহতা ডেকে আনতে পারে! মূলত নাক দিয়ে রক্ত পড়ার কারণ কি?আজকের পোস্টে জানাবো এ সম্পর্কে খুঁটিনাটি। 

কেননা কারণে-অকারণে এমন অনেকেরই হঠাৎ নাক দিয়ে রক্ত পড়ে, যার কিছু রয়েছে সাধারন কারণ, আবার কিছু রয়েছে জটিল রোগের উপসর্গ। ঠিক এ কারণেই স্বাস্থ্য সচেতনতার জন্য নাক দিয়ে রক্ত পড়ার কারণ সম্পর্কে জানা অতীব জরুরী।

নাক দিয়ে রক্ত পড়ার কারণ

নাক দিয়ে রক্ত পড়ার কোন সুনির্দিষ্ট কারণ নেই। তবে সাধারণত আঘাত জনিত কারণে কখনো কখনো নাক দিয়ে রক্ত ঝরে। আবার কিছু কিছু রোগের উপসর্গ হিসেবেও নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা দেখা দেয়। একটি গবেষণায় দেখা গিয়েছে– জীবনের কোনো না কোনো সময় ১০০ শতাংশের মধ্যে প্রায় ৬০ শতাংশ মানুষের নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা দেখা দেয়। 

আর এই সমস্যাকে একটি সাধারণ সমস্যা হিসেবেই দেখা হয়। কিছু গবেষকরা বলেছেন, অধিকাংশ ক্ষেত্রে নাক দিয়ে রক্ত পড়ার কারণ খুঁজে পাওয়া যায় না। তবে আঘাত জনিত, অপারেশন জনিত এবং নাকের কিছু সাধারন রোগের কারণে নাক দিয়ে রক্ত পড়ে থাকে। 

নাক দিয়ে রক্ত পড়ার কারণ কী

চিকিৎসকরা ইতিমধ্যে নাক দিয়ে রক্ত পড়ার কারণ হিসেবে যে সকল বিষয়কে চিহ্নিত করেছেন, আলোচনার এ পর্যায়ে আমরা ধারাবাহিকভাবে তা তুলে ধরছি। তো আপনার যদি নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা থেকে থাকে, তাহলে নিচের কারণগুলো থেকে চিহ্নিত করতে পারেন, যে আপনার কোন সমস্যার কারণে নাক দিয়ে রক্ত পড়ছে! 

হঠাৎ নাক দিয়ে রক্ত পড়ার কারণ

১. নাক দিয়ে রক্ত পড়ার অন্যতম প্রধান কারণ নাকের শুষ্কতা। অনেক সময় নাকের ঝিল্লি শুকিয়ে গিয়ে সেখানে শক্ত আবরণ পড়ে এবং ভুলবশত আঙুলের খোঁচা লাগলে ক্ষতস্থান থেকে বেরিয়ে আসে রক্ত। ঠিক এ কারণে হঠাৎ নাক দিয়ে রক্ত পড়ার কারণ হিসেবে নাকের শুষ্কতা কে দায়ী করা হয়। 

২. নাক দিয়ে রক্ত পড়ার আরেকটি কারণ হলো “আঘাত জনিত সমস্যা”। নাকে যদি জোরালো ভাবে আঘাত পান তাহলে নাকের ভেতরের ঝিল্লি ফেটে গিয়ে রক্ত ঝরতে থাকে। যেমন ধরুন– আপনি যদি ফুটবল অথবা ক্রিকেট খেলোয়াড় হয়ে থাকেন, সেক্ষেত্রে যদি আপনার তীব্র গতিতে নাকে আঘাত লাগে তাহলে সঙ্গে সঙ্গে নাক দিয়ে রক্ত পড়তে পারে। অতএব বলতে পারেন, আঘাত জনিত সমস্যা নাক দিয়ে রক্ত পড়ার কারণ।

৩. নাকের বিভিন্ন অপারেশন এবং নাকের বিভিন্ন ধরনের ইনফেকশন নাক দিয়ে রক্ত পড়ার কারণ। অনেকেরই নাকের পলিপাসের সমস্যা থেকে থাকে। এছাড়াও আনুষঙ্গিক কিছু সমস্যার কারণে নাকে অপারেশন করার প্রয়োজন পড়ে। ফলে অপারেশনের পরবর্তী সময়ে যদি কোনো কারণে ব্যথা লাগে অথবা ক্ষত এর সৃষ্টি হয়, তাহলেও নাক দিয়ে রক্ত পড়তে পারে। অতএব আপনি যদি নাকের অপারেশন করে থাকেন সেক্ষেত্রে নাক দিয়ে রক্ত পড়ার কারণ হিসেবে এটিকে দায়ী করতে পারেন।

৪. ঠান্ডা এবং ঋতুজনিত এলার্জির কারণেও নাক দিয়ে রক্ত পড়ে। আর তাই নাক দিয়ে রক্ত পড়ার কারণ হিসেবে এটিকেও দায়ী করা হয়। শীতের সময় সর্দি-কাশির কারণে যদি প্রচুর পরিমাণে হাঁচি হয় সেক্ষেত্রে নাকের রক্ত জালিকা গুলো ফেটে যায়, ফলে রক্ত ঝরে। এটা মূলত নাম দিয়ে রক্ত পড়ার সাধারণ একটি সমস্যা। 

৫. নাকের ভেতর টিউমার অথবা নাকের মাঝখানের হার অতিরিক্ত বাঁকা থাকলে নাক দিয়ে রক্ত পড়ে। পাশাপাশি নাকের মাঝখানে যদি ছিদ্র থাকে অর্থাৎ নাকের মাঝামাঝি পর্যায়ে যে শক্ত পর্দা টা থাকে তা যদি কোনো কারণে ফুটা হয়ে যায় অথবা কেটে যায় তাহলেও নাক দিয়ে রক্ত পড়ে। এটিকে মূলত নাক দিয়ে রক্ত পড়ার আঘাত জনিত কারণ হিসেবে চিহ্নিত করতে পারেন।

৬. হঠাৎ নাক দিয়ে রক্ত পড়ার কারণ হিসেবে চিহ্নিত করতে পারেন হার্টের সমস্যাকে। কেননা যাদের হার্টের অসুখ রয়েছে তাদের রক্ত পাতলা করার জন্য ওয়ার ফেরিন, এসপিরিন ইত্যাদি দেওয়া হয়ে থাকে। ফলে নাক দিয়ে রক্ত পড়ে। 

৭. অনিয়মিত উচ্চ রক্তচাপ, নাকের বিভিন্ন ইনফেকশন এবং মেকানিক্যাল কিছু কারণে হঠাৎ নাক দিয়ে রক্ত পড়ে।

৮. ক্যান্সারের কারণেও নাক দিয়ে রক্ত পড়ে, পাশাপাশি বিভিন্ন ধরনের ইমিউনোলজিক্যাল রোগ বা নাকের বিভিন্ন ক্ষতের কারণে নাক দিয়ে রক্ত পড়ে।

৯. কিছু কিছু মানুষের বংশগত রোগের কারণে নাক দিয়ে ঘন ঘন রক্তপাত ঘটে। 

১০. নাকের অস্বাভাবিক বা অদ্ভুত বৃদ্ধি অথবা, ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে নাক দিয়ে রক্ত পড়ে। 

১১. যারা শরীরের অভ্যন্তরীণ সমস্যায় ভুগছেন যেমন– ব্লাড ক্যান্সারে আক্রান্ত অথবা দীর্ঘদিন যাবত নিউমোনিয়ার সমস্যা রয়েছে, সেইসকল রোগীদের হঠাৎ নাক দিয়ে রক্ত পড়ে। আর তাই নাক দিয়ে রক্ত পড়ার কারণ হিসেবে এটিকেও চিহ্নিত করতে পারেন। 

পাশাপাশি এপিস্ট্যাক্সিস এর কারণে নাক দিয়ে রক্ত পড়ে। অতএব এক কথায় বললে বলা যায়– হঠাৎ নাক দিয়ে রক্ত পড়ার একাধিক কারণ রয়েছে। মূলত কোনভাবে নাকে অথবা নাকের ভেতরে আঘাত পাওয়া, নাকের বা সাইনাসের সংক্রমণ অথবা নাকের বিভিন্ন টিউমার, ইনফেকশন, ট্রমা, অ্যালার্জিক রাইনাইটিস, নন-অ্যালার্জিক রাইনাইটিস, উচ্চ রক্তচাপ, মাদক সেবন ও বংশগত কিছু রক্তের সমস্যার জন্য নাকে রক্তক্ষরণ হয়। 

তো অডিয়েন্স বন্ধুরা– এবার আসুন জেনে নেই, নাক থেকে রক্ত পড়ার ধরন এবং বাচ্চাদের, বড়দের এবং গর্ভাবস্থায় মহিলাদের নাক দিয়ে রক্ত পড়ার কারণ এবং প্রতিকার সম্পর্কে বিস্তারিত। 

নাক থেকে রক্ত পড়ার ধরন

নাক দিয়ে রক্ত পড়ার ধরন সাধারণত দুই রকম। যথা —

১. নাকের সামনে থেকে রক্তপাত হওয়া

২. নাকের পেছন থেকে রক্তপাত হওয়া

ট্রমা অথবা শুষ্কতার কারণে যখন নাকে রক্তক্ষরণ হয়ে থাকে তখন সেটা নাকের সামনের দিক থেকে হয়। আর কিছুটা লক্ষ্য করলে দেখবেন এই রক্তপাত দ্রুতগতিতে হয়ে থাকে। 

অন্যদিকে নাকের পিছন দিক থেকে রক্তপাত অনেক বেশি গুরুতর ও মারাত্মক হয়। ফলে অতিক ফোলা এবং প্রচুর রক্তপাত ঘটে। যেটাকে স্বাভাবিক রক্তপাত জনিত সমস্যা হিসেবে চিহ্নিত করা সম্ভব নয়। আর এমনটা হয়ে থাকলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হওয়া জরুরী। 

বাচ্চাদের নাক দিয়ে রক্ত পড়ার কারণ

বাচ্চাদের নাক দিয়ে রক্ত পড়ার অন্যতম প্রধান কারণ– আঘাত পাওয়া এবং বংশগত সমস্যা। আর এটা আমরা সবাই কম বেশি জানি– শিশুদের ক্ষেত্রে যে কোন রোগেরই মাত্রা সাধারণত একটু বেশি পরিমাণে থাকে। আর তাই বাচ্চাদের নাম দিয়ে রক্ত পড়লে স্বাভাবিকভাবেই ঘাবড়ে যায় আমরা। 

যেহেতু নাক দিয়ে রক্ত পড়াটা খুব জটিল রোগের উপসর্গ নয়। এটি মানুষের সাধারণ সমস্যাগুলোর মধ্যে একটি তাই ভয় পাওয়ার কারণ নেই। তবে নাক দিয়ে রক্ত পড়ার সমস্যাটা যদি আপনার কাছে কিছুটা অস্বাভাবিক লাগে এবং গুরুতর মনে হয় তাহলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া সর্বোত্তম। 

গরমে নাক দিয়ে রক্ত পড়ার কারণ

ইতিমধ্যে আমরা নাক দিয়ে রক্ত পড়ার অন্যতম প্রধান কারণ হিসেবে নাকের শুষ্কতা কে উল্লেখ করেছি। অতএব বুঝতে পারছেন গরমের নাক দিয়ে রক্ত পড়ার কারণ কি হতে পারে!

মূলত শরীরে তরলের অভাব এর কারণে শ্লেষা ঝিল্লিতে শুষ্কতা সৃষ্টি হয়, ঠিক এ কারণে গরমে নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা দেখা দেয়। যেটা নাক দিয়ে রক্ত পড়ার সাধারণ সমস্যা ও স্বাভাবিক কারণগুলোর মধ্যে একটি। 

গর্ভাবস্থায় নাক দিয়ে রক্ত পড়ার কারণ

গর্ভাবস্থায় নাক দিয়ে রক্ত পড়ার কারণ হলো– পানিশূন্যতা। গর্ভবতী মহিলাদের শরীরে পানির চাহিদা অনেকটাই বেশি থেকে থাকে। আর তাই পর্যাপ্ত পরিমাণে যদি পানি পান করা না হয়, সেক্ষেত্রে গর্ভাবস্থায় নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা দেখা দেয়। কেননা ডিহাইড্রেশনের ফলে নাকের ভেতরের আবরণ অতিরিক্ত শুষ্ক হয়ে যায়, ফলে নখের সামান্য খোঁটা লাগতেই রক্তক্ষরণ ঘটে। 

সর্দির সাথে নাক দিয়ে রক্ত পড়ার কারণ | ঠান্ডা লাগলে নাক দিয়ে রক্ত পড়ার কারণ কি

নাক দিয়ে রক্ত পড়ার কারণ হিসেবে ইতিমধ্যে আমরা ঠান্ডা ও সর্দি কাশির বিষয়টি উল্লেখ করেছি। কেননা সর্দি জমে থাকার কারণে কখনো কখনো নাকের রক্ত বাহির নালী ছিড়ে যায়, ফলে নাকে রক্তক্ষরণ ঘটে। অতএব সর্দির সাথে নাক দিয়ে রক্ত পড়ার কারণ অথবা ঠাণ্ডা লাগলে নাক দিয়ে রক্ত পড়ার কারণ হচ্ছে– রক্তবাহী নালী ছিড়ে যাওয়া। 

এছাড়াও নাকের রক্তজালিকাগুলোতে ছোট ছোট ফাটল ধরাও একটি অন্যতম কারণ। কেননা দীর্ঘদিন ধরে সর্দির সমস্যা থাকলে নাকের ভেতর একটি চ্যাপচ্যাপে ভাব আসে, ফলে নাক অনেক বেশি শুকিয়ে যায় এবং এক পর্যায়ে রক্তজালিকায় ফাটল ধরে। 

নাক কান দিয়ে রক্ত পড়ার কারণ

অনেক সময় কানের সমস্যা থাকলে কান দিয়ে রক্ত পড়ে। তবে রক্তনালীর কিছু জন্মগত ত্রুটি থাকলেও নাক এবং কান দিয়ে রক্ত পড়তে পারে। অতএব বলতে পারেন নাক কান দিয়ে রক্ত পড়ার কারণ সুনির্দিষ্ট নয়। আর আমরা যেহেতু ইতিমধ্যে নাক দিয়ে রক্ত পড়ার কারণ হিসেবে বেশ কিছু বিষয় উল্লেখ করেছি, তাই আপনি চাইলে সেগুলো পুনরায় পড়ে আপনার সমস্যার সাথে তুলনা করতে পারেন। 

নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার

নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা থেকে বাঁচতে, কিছু প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে আপনাকে। তাই আলোচনার এ পর্যায়ে আমরা– নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা থেকে পরিত্রাণের উপায়, হঠাৎ নাক দিয়ে রক্ত পড়লে কি করবেন, নাক দিয়ে রক্ত পড়লে কি কি সাবধানতা অবলম্বন করবেন এবং নাক দিয়ে রক্ত পড়ার ঔষধ রয়েছে কিনা সে সম্পর্কে বিস্তারিত। 

পাশাপাশি সাধারণ সমস্যা বাদে নাক দিয়ে রক্ত পড়ার অন্যান্য আর যে সকল কারণ রয়েছে, যদি আপনার সেই সব কারণে নাক দিয়ে রক্তক্ষরণ হয়ে থাকে, সে ক্ষেত্রে অবশ্যই আর্টিকেলের পরবর্তী অংশে উল্লেখিত টিপস গুলো মাথায় রাখার চেষ্টা করবেন। কেননা আমাদের উল্লেখিত বিষয়গুলো মনে রাখা অতীব জরুরী। 

নাক দিয়ে রক্ত পড়ার সমস্যার প্রতিকার | নাক দিয়ে রক্ত পড়লে করণীয়

হঠাৎ নাক দিয়ে রক্ত পড়লে তা প্রতিকারের জন্য প্রথমত:- অনেক বেশি ঘাবড়ে না গিয়ে একটি চেয়ারে বসুন। এ সময় অবশ্যই সামনের দিকে ঝুঁকে বসবেন। অতঃপর আপনার বৃদ্ধাঙ্গুল এবং শাহাদত আঙ্গুল দিয়ে নাকের ছিদ্র বন্ধ করুন। এরপর মুখ দিয়ে শ্বাস নিন। 

ব্যাস এভাবে ১০ মিনিট ধরে রাখুন। দেখবেন তাৎক্ষণিক সময়ে আপনার রক্ত ক্ষরণ বন্ধ হয়েছে। পাশাপাশি নাক দিয়ে রক্ত ক্ষরণের সময় নাকের চারপাশে এবং কপালে বরফ ঘসুন। কেননা বরফ ঘুষলে রক্ত পড়ার দ্রুত বন্ধ হয়। 

নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা প্রতিরোধ

আপনি যদি নাক দিয়ে রক্তক্ষরণ হওয়াটা প্রতিরোধ করতে চান, সেক্ষেত্রে ধারাবাহিকভাবে নিচের বিষয়গুলো মাথায় রাখুন এবং কিছু বদ অভ্যাস ছাড়ুন। যথা –

  • হুটহাট নাক খুটানো বন্ধ করুন
  • সর্দি কাশির সময় পর্যাপ্ত পানি পান করুন এবং নাক শুকিয়ে গেলে নাকে পানি দিন।
  • লক্ষ্য রাখুন বাচ্চাদের ঘন ঘন একনাকে দুর্গন্ধযুক্ত সর্দি হচ্ছে কিনা। যদি তাই হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে।
  • বয়স্করা নিয়মিত রক্তচাপ মাপুন এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন
  • যে সকল কারণে স্ট্রোক হয়ে থাকে সে সম্পর্কে জানুন এবং স্ট্রোক থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে জেনে নিজেদের জীবনে প্রয়োগ করুন।
  • ঊর্ধ্বশ্বাসতন্ত্রের সংক্রমণ হলে চিকিৎসকের শরণাপন্ন হন
  • রক্তক্ষরণ 15 থেকে 20 মিনিটের বেশি সময় ধরে হলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের শরণাপন্ন হন
  • অতিরিক্ত ঠান্ডা বা গরম পরিবেশ এড়িয়ে চলুন এবং পর্যাপ্ত বিশ্রাম নিন
  • ধূমপানের বদ অভ্যাস থাকলে ছেড়ে দেওয়ার চেষ্টা করুন
  • সঠিক লাইফ স্টাইল মেইনটেইন করুন
  • রক্তের গ্রুপ জানা থাকলে রক্ত পরীক্ষা করান এবং 
  • স্বাস্থ্য সম্পর্কে সতর্ক থাকুন। 

নাক দিয়ে রক্ত পড়া ও সাবধানতা

নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা থেকে বাঁচতে সাবধানতা অবলম্বন করা জরুরী। এর জন্য মাথায় রাখুন নিজের বিষয়গুলো। যথা —

  • নাক দিয়ে রক্ত পড়ার সময় ভুলেও শোয়ার চেষ্টা করবেন না। মনে রাখবেন রক্ত পরাকালে আপনি যদি শুয়ে পড়েন তাহলে ফুসফুসে গিয়ে রক্ত জটিলভাবে জমাট বেঁধে সমস্যা সৃষ্টি করতে পারে। 
  • নাক দিয়ে রক্ত পড়ার সঙ্গে সঙ্গে নাক পরিষ্কার করবেন না,। মিনিমাম কয়েক ঘন্টা নাক পরিষ্কার করা থেকে বিরত থাকুন। চেষ্টা করুন সামনে ঝুঁকে মাথা হৃদপিন্ডের নিচের লেভেলে আনা থেকে বিরত থাকবার।
  • ২০ মিনিটের বেশি সময় ধরে রক্তপাত ঘটলে এক মুহূর্ত দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হন। কেননা নাক দিয়ে রক্ত পড়া সাধারণ সমস্যা হলে সেটা কয়েক সেকেন্ড বা মিনিট স্থায়ী হয়ে থাকে।

নাক দিয়ে রক্ত পড়ার ঔষধ

নাক দিয়ে রক্ত পড়ার ওষুধ রয়েছে কিনা এবং এই সমস্যা থেকে পরিত্রাণের জন্য কোন ঔষধ অধিক বেশি কার্যকরী, সে সম্পর্কে জানতে চিকিৎসকের শরণাপন্ন হওয়াটা সর্বোত্তম। যেহেতু নাক দিয়ে রক্ত পড়ার বিভিন্ন কারণ রয়েছে, আবার এটি একটি সাধারণ কারণ গুলোর মধ্যেও একটি। অতএব সম্পূর্ণ পরীক্ষা-নিরীক্ষার পরবর্তীতে ঔষধ সেবন করাই মঙ্গলজনক। 

 

তবে আপনি চাইলে ঘরোয়া কিছু টোটকা কাজে লাগিয়ে নাক দিয়ে রক্ত পড়ার সমস্যাকে বন্ধ করতে পারেন। কেননা নাক দিয়ে রক্ত পড়ার সমস্যার সমাধানে বেশকিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে। 

নাক দিয়ে রক্ত পড়ার সমস্যার সমাধানের ঘরোয়া পদ্ধতি

✓নাক দিয়ে রক্ত পড়া বন্ধে তুলসী পাতা অনেক বেশি কার্যকরী। আর তাই এই সমস্যা সমাধানে তুলসী পাতা ধুয়ে সরাসরি চিবিয়ে খেতে পারেন। 

✓ নাক দিয়ে রক্ত পড়া বন্ধে পিঁয়াজ ভূমিকা রাখে। এক্ষেত্রে পেঁয়াজ মোটা করে স্লাইস করে নিতে হবে এবং এক টুকরো পেঁয়াজ নিয়ে নাকের নিচে চেপে এর গন্ধ নিতে হবে। ব্যাস সঙ্গে সঙ্গে রক্ত পড়া বন্ধ হয়ে যাবে।

✓ শুধুমাত্র ১০ মিনিট অ্যাপেল সাইডার ভিনেগার লাগিয়ে নাকের নিচে রাখলে তৎক্ষণাৎ রক্ত পড়া বন্ধ হয়ে যায়। আর এমনটা পরীক্ষায় প্রমাণিত।

✓ পাশাপাশি গোলমরিচ গুঁড়ো রক্তচাপ নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখে। আর তাই নাক দিয়ে রক্ত পড়ার সমস্যা থেকে বাঁচতে অনেকেই গোলমরিচের গুঁড়ো পানি দিয়ে মিশিয়ে খায়, আর এটাও অনেক বেশি কার্যকরী।

Faq Question:

১. নাকে পলিপাস থাকার কারণে রক্ত পড়ে কি?

✓হ্যাঁ নাকে পলিপাস থাকার কারণে নাক এবং কান দিয়ে রক্ত পড়ে। 

২. নাক দিয়ে রক্ত পড়লে তৎক্ষণাৎ কি করা উচিত?

নাক দিয়ে রক্ত পড়লে তৎক্ষণাৎ উপরে উল্লেখিত প্রাথমিক চিকিৎসা প্রদান করা উচিত। অতঃপর সেটা যদি ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত স্থায়ী থাকে তাহলে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার সর্বোত্তম।

৩. রক্ত প্রবাহ জনিত স্ট্রোক কি?

✓ সাধারণত রক্ত চলাচলে ব্যাঘাত ঘটলে যে স্ট্রোক ঘটে সেটাই হচ্ছে রক্ত প্রবাহ জনিত স্ট্রোক।

৪. নাক দিয়ে রক্ত পড়ার কারণ কি হতে পারে?

✓ নাক দিয়ে রক্ত পড়ার একাধিক কারণ রয়েছে, যাই ইতোমধ্যে আমরা আমাদের আলোচনায় তুলে ধরেছি।

৫. কেন নাক দিয়ে রক্ত পড়ে?

✓ প্রশ্নের উত্তরটি পেতে আর্টিকেলটি পুনরায় পড়ুন। কেননা কেন নাক দিয়ে রক্ত পড়ে নাক দিয়ে রক্ত পড়ার একাধিক কারণ কি কি হতে পারে তার সমস্ত বৃত্তান্ত আলোচনা করা হয়েছে আমাদের পোস্টে।

৬. নাক দিয়ে রক্ত পড়া কিভাবে বন্ধ হবে?

✓ নাক দিয়ে রক্ত পড়া কখনো কখনো খুবই সাধারণ একটি সমস্যা হিসেবে মান্য করা হয় আবার এটার অবস্থানের উপর ভিত্তি করে অনেক সময় গুরুতর পর্যায়ে পৌঁছায়। তাই নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করার ব্যাপারে অবশ্যই সতর্ক হতে হবে এর জন্য আমাদের পোস্টে উল্লেখিত টিপস গুলো অনুসরণ করুন। সেই সাথে নাক দিয়ে রক্ত পড়া বন্ধ করার জন্য কি কি কারণে নাক দিয়ে রক্ত পড়ে সেগুলো এড়িয়ে চলুন।

৭. নাক দিয়ে রক্ত পড়ার হোমিও চিকিৎসা

✓ নাক দিয়ে রক্ত পড়ার জন্য অনেকেই হোমিও চিকিৎসা নিতে চান। এটা কতটুকু গ্রহণযোগ্য সেটা জানতে আপনার নিকটস্থ চিকিৎসকের সাথে আলোচনা করুন।

তো পাঠক বন্ধুরা, আজকের আলোচনা এ পর্যন্তই. নাক দিয়ে রক্ত পড়ার কারণ, প্রতিকার, নাক দিয়ে রক্ত পড়া রোগের নাম, নাক দিয়ে রক্ত পড়া ও তার চিকিৎসা এবং নাক দিয়ে রক্ত পড়া কোন কোন রোগের লক্ষণ প্লাস নাকে রক্তক্ষরণ নিয়ে যদি কোনো প্রশ্ন বা মন্তব্য থেকে থাকে কমেন্ট সেকশনে জানিয়ে দিয়েন। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *