Information

লেবু দিয়ে চুল সিল্কি করার উপায়

লেবু দিয়ে চুল সিল্কি করার উপায়

লেবু দিয়ে চুল সিল্কি করার উপায় জানাবো আজকের পোস্টে। আমরা প্রায় সকলেই কমবেশি এটা জানি যে– লেবুতে থাকা পুষ্টিগুণাগুণ আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। 

সেই সাথে ভিটামিন সি এর অন্যতম একটি উৎস হওয়ার কারণে এটি আমাদের ত্বক এবং চুলের জন্য ভালো। কিন্তু এখন জানার বিষয় হলো – উপকারী এই ফলটি সাধারণত কিভাবে ব্যবহার করতে হবে!

আমরা যদি চুলের যত্নে লেবুর ব্যবহার করতে চাই তাহলে কিভাবে কোন প্রসেসে লেবুর রস ব্যবহার করব? লেবুর রস ব্যবহারে কি চুল পড়া কমবে, লেবু দিয়ে কি চুল সিল্কি করা যাবে?  এই সম্পর্কে আলোচনা করব খুঁটিনাটি। পাশাপাশি আরো জানাবো চুলের যত্নে লেবু ব্যবহারের দারুন কিছু সমস্যার সমাধান। 

লেবু দিয়ে চুল সিল্কি করার উপায়

আমরা জানি যে, চুল সিল্কি করার জন্য সাধারণত কন্ডিশনার ব্যবহার করা হয়। আমাদের অনেকেরই চুলে রুক্ষ ভাব রয়েছে। আর এই রুক্ষ বা উসকোখুসকো ভাব দূর করে প্রাণবন্ত সিল্কি চুল পেতেই ব্যবহার করা হয় নানা ব্র্যান্ডের নানা ধরনের কন্ডিশনার। 

কিন্তু কেউ চাইলেই সামান্য টাকা খরচ করে লেবুকে কন্ডিশনার হিসেবে ব্যবহার করতে পারে চুলে, যা ১০০% কার্যকরী। আমরা মূলত এ পর্যায়ে লেবু দিয়ে চুল সিল্কি করার উপায় অর্থাৎ সঠিক প্রসেসটা ধারাবাহিকভাবে তুলে ধরছি। তো আপনি যদি সিল্কি স্মুথ চুল পেতে চান তাহলে নিচের ইনস্ট্রাকশন মেনে ব্যবহার করুন লেবু।

সিল্কি স্মুথ চুল পেতে লেবুর ব্যবহার

উপকরণ: লেবু, নারকেল তেল অথবা অলিভ অয়েল, মধু এবং স্বাভাবিক মাত্রার ঠান্ডা পানি।

ব্যবহারের নিয়ম: এই উপকরণগুলো দিয়ে মূলত তিনটি প্যাক তৈরি করা সম্ভব। যে প্যাক চুলে নিয়মিত ব্যবহারের মাধ্যমে আপনি সিল্কি স্মুথ চুলের অধিকারী হতে পারবেন। 

তৈরি পদ্ধতি: সিল্কি স্মুথ চুল পেতে লেবু সাধারণত গোসল করার পূর্বে ব্যবহার করতে হবে। এর জন্য কতটুকু পরিমাণ লেবুর রস এবং অন্যান্য উপকরণ মিক্সড করতে হবে তা ভালোভাবে লক্ষ্য করুন। 

১. আমরা এটা সবাই জানি– মাথায় তেল ম্যাসাজ করার পরবর্তীতে শ্যাম্পু করে নেওয়াটা চুলের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো। কেননা তেল দিয়ে যদি দীর্ঘদিন রেখে দেওয়া হয় তাহলে বিভিন্ন ধুলো ময়লা মাথায় জমে গিয়ে চুলের গোড়া আটকে যায়, এতে চুল ঝরে পড়ে এবং আরো আনুষঙ্গিক কিছু সমস্যা দেখা দেয়। যেমন ধরুন– অতিরিক্ত খুসকির আগমন। 

তাই শ্যাম্পু করার প্রায় ১৫-২০ মিনিট আগে পরিমাণ মতো নারকেল তেল অথবা অলিভ অয়েল এর সঙ্গে দুই অথবা তিন টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। অতঃপর সেটা মাথায় ভালোভাবে ম্যাসাজ করুন। মেসাজ করার পরবর্তীতে শ্যাম্পু করে ধুয়ে নিন। ব্যাস আপনার চুল সিল্কি দেখাবে। আর যদি এই নিয়ম মেনে আপনি পুরো এক মাস চুল শ্যাম্পু করেন তাহলে নিজেই পরিবর্তন দেখতে পাবেন।

২. সিল্কি চুল পেতে লেবু দিয়ে চুল সিল্কি করার উপায় হিসেবে আরও একটি পদ্ধতি রয়েছে। এর জন্য শুধুমাত্র প্রয়োজন হবে পানি ও লেবুর রস। এক্ষেত্রে আপনি পুরো একটা লেবু ভালোভাবে চিপে রস সংগ্রহ করুন। পরবর্তীতে এক মগ পানিতে লেবুর রস ভালোভাবে মেশান। অতঃপর সেটাতে চুল ভিজিয়ে নিন। এরপর শ্যাম্পু করুন।

তবে হ্যাঁ আপনি যদি শ্যাম্পু করার পরবর্তীতে এই প্রসেসটা মানেন সেক্ষেত্রে বেশি উপকার মিলবে। কিন্তু অবশ্যই মনে রাখবেন, যদি শ্যাম্পু করার পরবর্তীতে লেবুর পানিতে নিজের চুল চুবিয়ে নেন, সেক্ষেত্রে চুল শুকানোর পূর্বে একদমই রোদে বের হওয়া যাবে না। এজন্য ফ্যানের বাতাসে অথবা অন্য কোন পদ্ধতিতে নিজের চুল শুকিয়ে নিন অতঃপর বাইরে বের হন। সিল্কি চুলের জন্য এটা বেশ কার্যকরী বলে ইতিমধ্যে প্রমাণিত হয়েছে। তাই ট্রাই করে দেখতে পারেন । 

৩. লেবু দিয়ে চুল সিল্কি করার উপায় তিন হচ্ছে মধু, অলিভ অয়েল এবং লেবুর রসের ব্যবহার। এজন্য ২ টেবিল চামচ লেবুর রস নিন সেই সাথে ২ টেবিল চামচ মধু প্লাস আধা কাপ অলিভ অয়েল মেশান। এই তিনটি উপকরণ একসঙ্গে মেশানো হলে চুলে ভালোভাবে লাগিয়ে নিন আর 30 মিনিট পরবর্তীতে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। ব্যাস, এটুকুই। 

মূলত এই তিনটি পদ্ধতিতে আপনি লেবুর রস ব্যবহার করে চুল সিল্কি করতে পারবেন। এবার আসুন জেনে নেই– চুল পড়ার সমস্যার সমাধানে লেবুর রস সত্যিই কাজ করে কিনা এবং যদি করে থাকে তাহলে লেবুর রস মূলত চুলের জন্য কি কি উন্নতি সাধন করে থাকে!

চুলের যত্নে লেবুর উপকারিতা | চুলের যত্নে লেবুর ব্যবহার

চুলের যত্নে লেবুর জুড়ি মেলা ভার। কেননা চুল পড়া কমাতে লেবুর রস অত্যন্ত উপকারী ভূমিকা রাখে। কেউ যদি হেয়ার প্যাক হিসেবে লেবুর রস নিয়মিত ব্যবহার করে তাহলে

  • মাথার মরা চামড়া দূর হয় এবং খুশকির বিদায় ঘটে
  • চুল ঝলমল করে
  • তৈলাক্ত ভাব দূরীভূত হয়
  • চুলের গ্রোথ বৃদ্ধি পায়
  • চুলের দ্রুত বৃদ্ধি ঘটে
  • চুল এবং মাথার ত্বক সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন থাকে।

ঠিক এ কারণেই – চুলের যত্নে লেবুর সঠিক ব্যবহার করা অতীব জরুরী। ইতোমধ্যে আমরা সিল্কি চুলের জন্য লেবু ব্যবহারের উপায় বা নিয়ম সম্পর্কে খুঁটিনাটি বিষয়ে তুলে ধরেছি। এবার আসুন আরো জেনে নেই– চুলের গ্রোথ বৃদ্ধিতে এবং খুশকি ভাব দূর করতে লেবুর রস ব্যবহারের নিয়ম। 

চুলের বৃদ্ধিতে লেবুর ব্যবহার

কিভাবে চুল সিল্কি করবো ইতোমধ্যে এই প্রশ্নের জবাব দিয়েছি। এখন আসুন জেনে নেই চুলের বৃদ্ধিতে লেবু ব্যবহারের নিয়ম সম্পর্কে, যা ১০০% কার্যকরী। আপনি যদি চুলের গ্রোথ বাড়াতে চান অর্থাৎ লম্বা চুল পেতে চান সে ক্ষেত্রে

  • মেহেদী বাটা অথবা ৫ টেবিল চামচ মেহেদী গুড়োর সঙ্গে একটা ডিম মিশিয়ে নিন। অতঃপর তাতে ৫ টেবিল চামচ বা তার বেশি লেবুর রস এড করুন। যারা ডিমের গন্ধ পছন্দ করেন না তারা চাইলে ডিম এভোয়েড করতে পারেন এবং এর পরিবর্তে ব্যবহার করতে পারেন পানি। অতঃপর এটা মাথায় লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়া পর্যন্ত কিংবা দেড় ঘন্টা মাথায় এই হেয়ার স্ক্রাব টি লাগিয়ে রেখে অতঃপর শ্যাম্পু করে নিন। এভাবে যদি আপনি সপ্তাহে দুই দিন টানা একমাস করেন তাহলে চুলের পরিবর্তন নিজেই দেখতে পাবেন।
  • লেবুর ব্যবহারে চুলের গ্রোথ বাড়াতে এক টেবিল চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ ডাবের পানি মিশিয়ে সেটা মাথায় নিয়মিত ব্যবহার করতে পারেন। তবে হ্যাঁ এটা ব্যবহারের নিয়ম হচ্ছে, গোসলের সময় অথবা দিনের যেকোনো সময় শুকনো মাথায় ম্যাসাজ করে কুড়ি মিনিট পর ধুয়ে ফেলা। সাধারণত সপ্তাহে একদিন ব্যবহার করলেই যথেষ্ট।
  • আপনার বাড়িতে যদি এসেন্সিয়াল অয়েল থেকে থাকে তাহলে চুলের গ্রোথ বাড়াতে লেবুর ব্যবহার আরেকটু ভিন্ন প্রক্রিয়ায় করতে পারেন। এর জন্য চার থেকে পাঁচ ফোটা লেমন আসেন্সিয়াল ওয়েল নিন। অতঃপর তাতে এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল আর 2 টেবিল চামচ অলিভ অয়েল একসঙ্গে নিয়ে হালকা কুসুম গরম করুন। তাতে আরও দিন সামান্য পরিমাণ লেবুর রস এরপর মাথায় ভালোভাবে ব্যবহার করে ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুই থেকে তিন দিন লেবুর রস ব্যবহার করে নিজেই দেখে নিন চুলের পরিবর্তন।

খুশকি দূর করতে লেবুর ব্যবহার

আপনি যদি খুশকির সমস্যায় থেকে থাকেন তাহলে লেবুর রস কয়েকটি পদ্ধতিতে ব্যবহার করে শীঘ্রই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এজন্য বেশি কিছু নয় শুধুমাত্র একটি লেবু নেন এবং তার সম্পূর্ণ রস একটি বাটিতে সংগ্রহ করুন। তাতে সামান্য পরিমাণ ঠান্ডা পানি যুক্ত করুন এরপর মাথার তালুতে ও চুলের গোড়ায় ভালোভাবে লাগান। সপ্তাহে দুই দিন ব্যবহার করুন। নিজেই পরিবর্তন দেখতে পাবেন কেননা লেবুতে থাকা অ্যাসিটিক উপাদান প্রাকৃতিকভাবে অতি দ্রুত খুশকি দূর করে।

এছাড়াও আপনি চাইলে আরো কয়েকটি প্রক্রিয়ায় খুশকি দূর করতে লেবুর ব্যবহার করতে পারেন। সেগুলো হলো–

  • ২ টেবিল চামচ লেবুর রস আর চার টেবিল চামচ অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে ব্যবহার করে
  • আধা কাপ গরম পানিতে দুই টেবিল চামচ চা-পাতা জ্বাল দিয়ে বেশ ঘন করে একটি লিগার তৈরি করে এবং তাতে সামান্য পরিমাণ লেবুর রস যুক্ত করে ঠান্ডা অবস্থায় ব্যবহার করার মাধ্যমে এবং
  • ডের টেবিল চামচ মেথি বেটে নিয়ে তাতে 2 টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মাথায় ব্যবহার করার মাধ্যমে। 

ঝলমলে চুল পেতে লেবুর ব্যবহার | চুল স্মুথ করার উপায়

ঝলমলে চুলের জন্য চুলে কিভাবে লেবু ব্যবহার করবেন অনেকেই বুঝে উঠতে পারেন না। মূলত এক্ষেত্রে আপনি একটি বাটিতে 2 টেবিল চামচ নারকেল তেল আর একটি আস্ত লেবুর রস মিশিয়ে মিশিয়ে নিন। এরপর সেটা মাথায় ভালোভাবে লাগিয়ে আধা ঘন্টা রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে একেবারে শ্যাম্পু করতে পারেন। এর ফলে চুলের রুক্ষতা দূর হয় এবং চুল অনেক বেশি সিল্কি দেখায় ও ঝলমলে হয়ে ওঠে। 

অন্যদিকে লেবুর রসের সাথে মধু মিশিয়ে লাগালেও চুলে অনেকটাই ঝলমলে ভাব আসে। এছাড়াও চুলের গোড়া মজবুত হয় এবং চুল পড়া বন্ধ হয়। এবার আসুন লেবু দিয়ে চুল সিল্কি করার উপায় জানার পাশাপাশি এই সম্পর্কিত বহুল জিজ্ঞাসিত আরো কিছু প্রশ্নের উত্তর জেনে নেওয়া যাক। 

চুল সিল্কি করার উপায় সম্পর্কিত প্রশ্নোত্তর

১. অ্যালোভেরা দিয়ে চুল সিল্কি করার উপায়

✓ এলোভেরা খুবই উপকারী একটি গাছ। এলোভেরার পাতা বিভিন্ন কাজের ব্যবহৃত হয়। বিশেষ করে রূপচর্চার কাজে। তবে চুল সিল্কি করার ব্যাপারেও অ্যালোভেরার বেশ কদর রয়েছে। 

কেননা একটি পাত্রে এক টেবিল চামচ তাজা লেবুর রসের সঙ্গে দুই টেবিল চামচ এলোভেরা জেল মিক্সড করে সেটা চুলে ব্যবহার করলে চুল অনেক বেশি সুন্দর হয়, চুল পড়া বন্ধ হয় এবং চুলে কন্ডিশনারের কাজ করে ও চুলকে করে তোলে ঝলমলে সিল্কি। অতএব এলোভেরা দিয়ে চুল সিল্কি করার উপায় হচ্ছে– সামান্য পরিমাণ লেবুর রস এবং অ্যালোভেরা জেল মিশিয়ে একসঙ্গে ব্যবহার করা।

২. চিনি দিয়ে চুল সিল্কি করার উপায়

✓ ইতিমধ্যে আমরা উল্লেখ করেছি চুলে খুশকির সমস্যা কমাতে লেবুর রস বেশ কার্যকরী। তবে চুলের খুশকের সমস্যা সমাধানে নিয়মিত শ্যামপুর সঙ্গে যদি এক চামচ চিনি ব্যবহার করা যায় তাহলে মাথার ত্বক অনেক বেশি পরিষ্কার হয় এবং খুশকির সমস্যা খুব দ্রুত ঠিক হয়ে যায়। এছাড়াও চুল অনেক বেশি ঘন ও সিল্কি হয়ে ওঠে। এছাড়াও চিনি দিয়ে চুল সিল্কি করার আরো বেশ কয়েকটি টোটকা রয়েছে। যেগুলো বিস্তারিতভাবে জানুন এবং নিয়মিত সঠিক প্রক্রিয়ায় প্রয়োগ করার চেষ্টা করুন।

৩. শ্যাম্পু দিয়ে চুল সিল্কি করার উপায়

শ্যাম্পু ব্যবহার করলে সাধারণত চুল অনেকটাই সিল্কি হয়। তবে কিছু কিছু শ্যাম্পুতে চুল অনেকটা রুক্ষও হয়ে যায়। এজন্য আলাদাভাবে কন্ডিশনার ব্যবহার করার প্রয়োজন পড়ে। তবে আপনি যদি শ্যাম্পু দিয়ে চুল সিল্কি করার উপায় হিসেবে নতুন কিছু জানতে চান তাহলে সাথে সামান্য চিনে অ্যাড করে মাথায় ঘষতে পারেন। এতে করে চুলে ঝলমলে ভাব দ্রুত বৃদ্ধি পাবে।

৪. চুলে লেবুর উপকারিতা ও অপকারিতা

ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল লেবু। লেবু সাধারণত ত্বক এবং চুল উভয়ের জন্যই ভালো। এর জন্য রূপচর্চা ও চুলের যত্নে লেবু ব্যবহারের উপকারিতা অপরিসীম। আপনি যদি নিয়মিত চুলে লেবুর রস আমাদের দেওয়া ইনস্ট্রাকশন মেনে ব্যবহার করেন তাহলে উপকারিতা পাবেন। আর অপকারিতা! বলা যায় নেই বললেই চলে। 

৫. লেবুর রস মুখে দিলে কি হয়?

লেবুর রস মুখে দিলে ত্বক ভালো হয়। কেননা লেবু তো রয়েছে ভিটামিন সি আর এটি সাধারণত ত্বকের কালচে দাগ ছোপ দূর করতে বিশেষ ভূমিকা রাখে। তাই লেবুর রস মুখে দিলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়, ত্বক অনেক বেশি সুন্দর হয়ে ওঠে এবং বাড়িতে তৈরি লেবুর রস ব্যবহারকৃত ফেসপ্যাক গুলো ব্যবহারে ত্বকে তারুণ্য ভাব চলে আসে এবং অনেক উপকার হয়।

তো সুপ্রিয় পাঠক বন্ধুরা, লেবু দিয়ে চুল সিল্কি করার উপায় এবং এ সম্পর্কিত সমস্ত বিষয়ের আলোচনার সমাপ্তি টানছি আজ এখানেই। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আর যদি স্বাস্থ্য সম্পর্কিত পোস্ট নিয়মিত পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইট ফলো করবেন। সবাইকে ধন্যবাদ এবং আল্লাহ হাফেজ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *