Information

তাড়াতাড়ি চুল লম্বা করার উপায়

১ সপ্তাহে চুল লম্বা করার উপায়

১ সপ্তাহে চুল লম্বা করার উপায় সম্পর্কে, জানতে চান অনেকেই। কেননা বর্তমানে বাঙালি মেয়েদের কাছে লম্বা চুলের রয়েছে আলাদা কদর। ঠিক এ কারণেই আমাদের আজকের এই পোষ্টের আয়োজন।

তো আপনারা যারা এক মাসের মধ্যে ঘন ও লম্বা চুল পাওয়ার সিক্রেট জানতে চান, অথবা ১ সপ্তাহে চুল লম্বা করার উপায় জানতে চান– তারা আজকের আলোচনার সঙ্গে থাকুন। কেননা ধারাবাহিকভাবে আমরা চুল লম্বা করার উপায়, মেয়েদের দ্রুত চুল লম্বা করার উপায় এবং চুল ঝরে পড়ার সমস্যা সমাধানের উপায় সম্পর্কে জানাবো খুঁটিনাটি।

১ সপ্তাহে চুল লম্বা করার উপায়

এক সপ্তাহে চুল লম্বা হবে এমন কোন উপায় নেই। তবে বেশ কিছু ওয়েতে এক সপ্তাহের মধ্যে চুল লম্বা হওয়ার বিষয়টি উপলব্ধি করতে পারবেন অর্থাৎ চুল ঝরে পড়া অথবা চুলের বৃদ্ধি হচ্ছে বা চুলের স্বাস্থ্যের পরিবর্তন ঘটেছে সে বিষয়ে অল্পস্বল্প হলেও টের পাবেন। 

কেননা এমন কিছু টিপস অবশ্যই রয়েছে যে টিপস গুলো ফলো করে চললে, চুলের গ্রোথ হয় চুল হয়ে ওঠে ঘন কালো ও লম্বা। আর তাছাড়াও ১ সপ্তাহে চুল লম্বা করার উপায় যদি আপনি জানতে চান, তাহলে সবার প্রথমে এটা জানতে হবে– চুলের গ্রোথ ভালো না হওয়ার আসল কারণ কি সে সম্পর্কে। 

কেননা আপনি যদি চুলের বৃদ্ধিতে বাধাসৃষ্টিকারী কারণ বা বিষয়গুলো চিহ্নিত করতে পারেন এবং সেগুলোকে এভয়েড করেন, তবেই না চুলের বৃদ্ধির জন্য প্রচেষ্টা চালাতে পারবেন। 

চুল লম্বা করার কারণ

কেউ কেউ প্রশ্ন করেন চুল লম্বা করার কারণ কি!। দেখুন সত্যি বলতে, চুল লম্বা করার অন্যতম একটি কারণ হচ্ছে– সৌন্দর্য বৃদ্ধি করা। কেননা বেশিরভাগ নারীদের কাছে লম্বা চুল তাদের সৌন্দর্যের একটি প্রধান মাধ্যম। ঘন কেশকালো লম্বা চুলে প্রত্যেক নারীকেই বেশ মিষ্টি দেখায়। মূলত নিজেকে একটু আলাদা সুন্দরী হিসেবে তুলে ধরার জন্যই চুল লম্বা করে থাকে মেয়েরা।

অতএব বলতে পারেন, চুল লম্বা করার কারণ– সৌন্দর্যে পরিপূর্ণতা নিয়ে আসা বা নিজেদের সৌন্দর্যকে বৃদ্ধি করার প্রচেষ্টা। কিন্তু কিছু কিছু মেয়েদের অতিরিক্ত চুল পরার সমস্যা থেকে থাকে। আবার কিছু কিছু মেয়েদের জন্মের পর থেকেই চুল হয়ে থাকে অত্যন্ত ছোট এবং পাতলা। 

যে কারণে ১ সপ্তাহে চুল লম্বা করার উপায়, ৭ দিনে ২০ ইঞ্চি চুল লম্বা করার উপায়, চুল তাড়াতাড়ি লম্বা করার উপায়, ২ দিনে চুল লম্বা করার উপায়, চুল ঘন কালো ও লম্বা করার সেরা উপায় সহ বিভিন্ন কুয়েরি লিখে সার্চ করে থাকেন অনেকেই। 

যাদের সকল প্রশ্নের সমাধান মিলবে আমাদের আজকের আর্টিকেলে। তাই ধৈর্য সহকারে পড়ে ফেলুন আর্টিকেলের পরবর্তী অংশ, আর মেনে চলুন আমাদের উল্লেখিত টিপস ও ট্রিকস সমূহ, যা আপনার চুল পড়ার সমস্যা কমাবে এবং দ্রুত চুল লম্বা করবে।

চুল লম্বা না হওয়ার কারণ

চুলের গ্রোথ বৃদ্ধি না হওয়ার বেশ কয়েকটি কারণ রয়েছে, যেগুলো ইতোমধ্যে চিকিৎসকরা দীর্ঘদিন যাবৎ পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তুলে ধরেছেন। সেগুলো হলো—

  • বংশগত অর্থাৎ জেনেটিক কারণ
  • সঠিক বয়স এবং হরমোনাল চেঞ্জ
  • অতিরিক্ত স্ট্রেস বা দুশ্চিন্তা
  • থাইরয়েডের সমস্যা
  • অতিরিক্ত কেমিক্যাল পণ্যের ব্যবহার
  • পুষ্টিহীনতা
  • সঠিকভাবে তেল ব্যবহার না করতে পারা
  • স্পা ও স্টিমিং করা
  • চুলের গোড়া ও মাথা নিয়মিত সঠিক ওয়েতে ম্যাসাজ না করা সহ প্রভৃতিকারণ।

 চুল তাড়াতাড়ি লম্বা করার উপায় | ১  মাসে লম্বা চুল পাওয়ার উপায়

ইতোমধ্যে আপনি যদি চুল লম্বা না হওয়ার কারণগুলো মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করা যায় এটা বুঝতে পারছেন যে চুল দ্রুত লম্বা করতে হলে আপনাকে কি কি করতে হবে। তবুও আরো সুস্পষ্ট ভাবে বুঝতে নিচে উল্লেখিত চুল তাড়াতাড়ি লম্বা করার উপায় গুলো জানুন—

  1. অতিরিক্ত হেয়ার প্রোডাক্ট ব্যবহারের অভ্যাস পরিত্যাগ করা
  2. ঠিকভাবে তেল ম্যাসাজ করা এবং চুল ঘন করার তেলের ব্যবহার
  3. সঠিক পদ্ধতিতে চুল শ্যাম্পু করা এবং নিয়মিত কন্ডিশনার এর ব্যবহার
  4. কেচির সাথে বন্ধুত্ব করা, অতএব নিয়মিত চুলের আগা কাটা
  5. নিয়মিত চুল ম্যাসাজ করা
  6. প্রাকৃতিক ওয়েতে চুলের যত্ন নেওয়া
  7. নিয়মিত স্পা অথবা ট্রিমিং করা 
  8. চুল লম্বা করার হেয়ার প্যাক ব্যবহার করা
  9. প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া
  10. চুলে গরম পানি ব্যবহার থেকে বিরত থাকা
  11. সঠিক পদ্ধতিতে চুল চিরুনি করা
  12. মানসিক চাপ কমানো এবং প্রচুর পরিমাণে পানি পান করা।

এক কথায়, যে সকল কারণে চুলের গ্রোথ কমে যায় অথবা চুলের বৃদ্ধিতে সমস্যা সৃষ্টি হয় ঐসকল কারণগুলোকে নিয়ন্ত্রণে রাখাটাই হচ্ছে চুল লম্বা করার উপায়। চুল দ্রুত লম্বা করার সেরা উপায় হিসেবে অবশ্যই আপনি প্রাকৃতিক কিছু হেয়ার প্যাক নিয়মিত তৈরি করে সেগুলো চুলের যত্নে ব্যবহার করতে পারেন। 

মূলত যারা চুল ভালোবাসেন এবং লম্বা চুল পেতে চান তাদের জন্য প্রাকৃতিক উপাদানের ব্যবহার বাড়ানোটা খুবই জরুরী। অনেকেই রয়েছেন যারা কেমিক্যাল প্রোডাক্ট এর ব্যবহার বাড়িয়ে চুলকে ঘন লম্বা ও কালো বানাতে ব্যতিব্যস্ত হয়ে পড়েন। কিন্তু এতে করে কখনো কখনো উপকারের থেকে ক্ষতিই বেশি হয়। 

তাছাড়াও এক সপ্তাহে বা এক মাসে চুল লম্বা করার উপায় হিসেবে বেশ কিছু প্রাকৃতিক উপায় থাকলেও এর পাশাপাশি অবশ্যই চুল লম্বা হতে পারে এমন কিছু খাবার খাওয়া জরুরী। মূলত যে সকল পুষ্টি উপাদান গুলো চুলকে মজবুত করে ওই ধরনের পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার খাদ্য তালিকায় রাখতে হবে ওই ব্যক্তিকে, যিনি লম্বা মজবুত ও ঘন কালো কুচকুচে চুল পেতে ইচ্ছুক। এ সম্পর্কে আরো বিস্তারিত দেখুন নিচে।

১ সপ্তাহে চুল লম্বা করার প্রাকৃতিক উপায়

দ্রুত চল লম্বা ও ঘন করার ঘরোয়া উপায় হিসেবে রয়েছে বেশ কিছু মাধ্যম। যেমন—

  • পেঁয়াজ: পেঁয়াজ চুলের জন্য অত্যন্ত উপকারী। মূলত পেঁয়াজের রস এ থাকা পুষ্টি উপাদানগুলো চুল ঘন কালো লম্বা করে। আর তাই চুলের ঘনত্ব বৃদ্ধি করতে এবং দ্রুত লম্বা করতে নিয়মিত ব্যবহারযোগ্য তেলের সাথে অথবা নারকেল তেলের সাথে সামান্য পরিমাণ লেবুর রস এবং পেঁয়াজের রস একসঙ্গে মিশিয়ে ম্যাসাজ করুন। অতঃপর শুকিয়ে গেলে শ্যাম্পু করে ধুয়ে নিন। কেননা এটা ইতোমধ্যে প্রমাণিত হয়েছে যে– যারা নিয়মিত এই প্রসেস টা মেইনটেইন করে চলেছে তাদের চুল দ্রুত লম্বা হয়েছে এবং চুলের সৌন্দর্যে ঘটেছে দারুন পরিবর্তন। 
  • মেথি: প্রাকৃতিক উপায়ে চুল লম্বা করতে চাইলে মেথির ব্যবহার করতে পারেন যে কেউ। কেননা মেথি চুলকে ঘন এবং উজ্জ্বল করে। আর তাই প্রতিদিন ৮ থেকে ১০ ঘন্টা মেথি ভিজিয়ে রেখে সেটা পাটায় পিসে অথবা ব্লেন্ডারে ব্লেন্ড করে ঘন পেস্ট তৈরি করে মাথায় ব্যবহার করতে পারেন। এছাড়াও যদি মেথির পাতা সংগ্রহ করতে পারেন তাহলেও ঠিক একই প্রসেসে তা ব্যবহার করে উপকার পেতে পারেন আপনি। কেননা যারা সপ্তাহে অন্তত একবার এই পদ্ধতিতে মেথি এবং মেথির পাতা ব্যবহার করেছেন তাদের চুল হয়েছে লম্বা কালো ঘন ও মজবুত।
  • অ্যালোভেরা: ত্বক এবং চুল উভয়ের যত্নে এলোভেরার জুরি মেলা ভার। আর তাই আপনি চাইলেই এলোভেরা হেয়ার প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন দ্রুত চুল লম্বা করার প্রাকৃতিক উপায় হিসেবে। এর জন্য সপ্তাহের এক থেকে দুই দিন এক চামচ অলিভ অয়েলের সাথে এলোভেরা জেল ভালোভাবে মিশিয়ে মাথায় ব্যবহার করুন এবং সেটা ১৫ থেকে ২০ মিনিট রাখার পর শ্যাম্পু করে ধুয়ে নিন। জানা গিয়েছে অলিভ অয়েলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং এলোভেরা তে থাকা পুষ্টি উপাদান একত্রে চুলের বৃদ্ধিতে দারুন কার্যকরী ভূমিকা রাখে। 
  • চালের পানি: অনেকের কাছে হাস্যকর এবং অকার্যকর মনে হতে পারে। তবে সত্যি এটাই যে চালের পানি চুলের যত্নে বিশেষভাবে ব্যবহার হয়। মূলত এক্ষেত্রে সারারাত চাল ভিজিয়ে পানি সংগ্রহ করতে হয় এবং সেই পানি একটি বোতলে রেখে সেটা স্প্রে করার মাধ্যমে ব্যবহার করতে হয় সম্পূর্ণ চুলে। আপনি যদি নিয়মিত চালের পানি আপনার মাথার ত্বকে এবং চুলে স্প্রে করেন তাহলে ঘন ও লম্বা চুল পেতে সক্ষম হবেন এটা 100% সত্যি।

এর পাশাপাশি, চুল ঘন ও লম্বা করতে করণীয় কাজগুলো হচ্ছে—

  • চুলকে নিঃশ্বাস নেওয়ার সুযোগ দেওয়া অর্থাৎ সব সময় চুল টাইট করে বাঁধা থেকে দূরে থাকা এবং চুলকে ভেজা অবস্থায় না বেঁধে শুকানোর বন্দোবস্ত করা।
  • বালিশের কাভার পরিবর্তন করা এবং সব সময় চেষ্টা করা সুতির কাভারে শোয়ার
  • চুলকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং চুল পরিষ্কার করণে মাথার ত্বকে বা চুলের সঙ্গে শুট করে এমন শ্যাম্পু ও সাবান ব্যবহার করা
  • সপ্তাহে একদিন হলেও প্রাকৃতিক হেয়ার প্যাক তৈরি করে ব্যবহার করার জরুরি এবং নিয়মিত হেয়ার ম্যাসাজ করা
  • প্রচুর পরিমাণে পানি পান এবং খাবারের তালিকায় পরিবর্তন নিয়ে আসা। 

আর হ্যাঁ, সবশেষে আরও একটি বিষয় জানানো জরুরি যে– চুলের স্বাস্থ্য ভালো রাখতে এবং নতুন চুল গজাতে ডিমের মাস্কের জুরি মেলা ভার। আর তাই সপ্তাহে একদিন হলেও অন্তত ঘরে ডিমের মাস্ক তৈরি করে চুলে ব্যবহার করার চেষ্টা করুন। আশা করা যায় এতে করে আপনি খুব দ্রুত লম্বা চুল পেতে সক্ষম হবেন। 

চুল লম্বা করার চিকিৎসা

চুল লম্বা করার চিকিৎসা বলতে আমরা মূলত ঘরোয়া টিপস গুলো ফলো করার বিষয়টিকে সাজেস্ট করব। কেননা আপনি যদি প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন নেন অর্থাৎ চুলের চিকিৎসা করান সেক্ষেত্রে খুব দ্রুত ফলাফল পাবেন। ঠিক এ কারণে চুল লম্বা করতে পেঁয়াজ তেল ব্যবহার করুন, দ্রুত চললাম বা করতে নিয়মিত চুলে চিরুনি দিন, যেহেতু মানসিক চাপ এবং দুশ্চিন্তার ফলে চুল পড়া বেড়ে যায় তাই নিজেকে হাসিখুশি প্রাণবন্ত এবং দুশ্চিন্তা মুক্ত রাখার চেষ্টা করুন, সঠিক নিয়ম মেনে চুল স্টিমিং করান সেইসাথে শীতকালে গরম পানি দিয়ে গোসল করার সময় খেয়াল রাখুন যাতে চুলে অতিরিক্ত গরম পানির না লাগে। 

কেননা এটা আমরা ইতোমধ্যে উল্লেখ করেছি যে ঠান্ডা পানি চুলের স্বাস্থ্যের জন্য উপকারী এবং অতিরিক্ত গরম পানি চুলের স্বাস্থ্যের অত্যন্ত ক্ষতি করে। এবার আসুন চুল লম্বা করার কিছু তেল এবং তেলের দাম সম্পর্কে অবগত হওয়া যাক। 

চুল লম্বা করার তেল ও তেলের দাম

চুল লম্বা করার তেল হিসেবে বাজারে বেশ কিছু তেল প্রচলিত রয়েছে। এখন ওই সকল তেলগুলোর মধ্যে থেকে কোনটি আপনার চুলের স্যুট করবে সেটাই এখন দেখার বিষয়। তবে এরই মধ্যে সবচেয়ে ভালো এবং উপকারী তেল হিসেবে যারা সুনাম অর্জন করেছে ঐ সকল তেলের নাম হলো

  • অলিভ অয়েল
  • পেঁয়াজের তেল
  • রোজমেরী অয়েল
  • ক্যাস্ট্রল অয়েল
  • নারকেল তেল সহ প্রভৃতি।

আর এর মধ্যে যদি আপনি অলিভ অয়েল কিনতে চান সেক্ষেত্রে ভালো মানের তেলটি কিনতে ১০০ গ্রাম তেলের দাম পড়বে ১৯০ টাকা। অন্যদিকে সপ্যান এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল ২ লিটারের বোতল কিনলে খরচ পড়বে মোট ১৮০০ টাকা। 

পাশাপাশি রোজমেরি অয়েল এর দাম ৫৫০ টাকা বা তার বেশি। ঠিক একইভাবে আপনি যদি পেঁয়াজের তেল ক্যাস্ট্রল অয়েল অথবা নারিকেল তেল কিনতে চান সেক্ষেত্রে সর্বনিম্ন ৩০০ থেকে শুরু করে হাজার টাকা পর্যন্ত মূল্য পড়বে। 

তবে হ্যাঁ যদি আপনি ১ সপ্তাহে চুল লম্বা করার উপায় সম্পর্কে ক্লিয়ার ধারণা পেতে চান তাহলে নিম্নে উল্লেখিত বহুল জিজ্ঞাসিত প্রশ্ন ও তার উত্তর সম্পর্কে জেনে নিন। আশা করছি এগুলো আপনাদের কাজে আসবে এবং আপনি আপনার চুল পড়ার সমস্যা থেকে দ্রুত মুক্তি লাভ করবেন আর এক সপ্তাহে না হোক অন্তত এক মাসে ঘন লম্বা কালো চুল পেতে সক্ষম হবেন ইনশাআল্লাহ।

১ সপ্তাহে চুল লম্বা করার উপায় সম্পর্কিত প্রশ্নোত্তর

১. ৭ দিনে চল লম্বা করার উপায়

৭ দিনে চুল লম্বা করার উপায় হিসেবে এমন কোন টিপস শেয়ার করা সম্ভব নয়। কেননা চুলের বৃদ্ধিতে কিছুটা হলেও সময়ের প্রয়োজন। তবে আপনি যদি নিয়মিত চুল বৃদ্ধি করে এমন পুষ্টি সমৃদ্ধ খাবার খান, পাশাপাশি বিভিন্ন প্রাকৃতিক হেয়ার প্যাক ব্যবহার করেন। সেই সাথে আমাদের উল্লেখিত টিপসগুলো অনুসরণ করুন। 

২. চুল বৃদ্ধির জন্য খাবার

চুলের বৃদ্ধির জন্য শীর্ষ অবস্থানে রয়েছে কিছু খাবার। সেগুলো হলো–

  • মিষ্টি আলু
  • পালং শাক
  • বেবি
  • ঝিনুক
  • মিষ্টি মরিচ
  • সাইট্রাস ফল
  • বাদাম এবং বীজ জাতীয় ফলমূল সহ প্রভৃতি।

৩. ক্যাস্টর অয়েল দিয়ে চুল লম্বা করার উপায়

ক্যাস্টর অয়েল মূলত চুলে ব্যবহারের জন্য উপকারী ও কার্যকরী একটি জনপ্রিয় তেল। এটি নিয়মিত মেসেজ করার মাধ্যমে চুল দ্রুত লম্বা করা যায়। তবে এই তেলটি যদি হালকা গরম করে সেটা কুসুম কুসুম গরম থাকা অবস্থায় মেসেজ করা হয় তাহলে চুল পড়া বন্ধ হয়ে দ্রুত এবং চুলের সৌন্দর্য বৃদ্ধি পায় দ্বিগুণ। 

৪. চুল ঘন করার তেলের নাম

ইতোমধ্যে আমরা চুলের ঘনত্ব এবং চুল লম্বা ও কালো করতে কার্যকরী এমন কিছু তেলের নাম আর্টিকেলে তুলে ধরেছি। তাই বিষয়টি নজরবন্দী করতে আর্টিকেলটি পুনরায় পড়ুন। 

৫. চুলের জন্য কোন বাদাম ভালো?

চুলের জন্য সবচেয়ে ভালো আখরোট জাতীয় বাদাম। এছাড়াও আমন্ডও বেশ কার্যকরী।

তো পাঠক বন্ধুরা, ১ সপ্তাহে চুল লম্বা করার উপায় সম্পর্কিত আলোচনার ইতি টানছি আজ এখানেই। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *