Information

ওজন কমানোর ডায়েট চার্ট ২০২৩

ওজন কমানোর ডায়েট চার্ট 2024

ওজন কমানোর ডায়েট চার্ট ২০২৩

মেদ ভুঁড়ি কিংবা একটু বাড়তি ওজন কমানোর জন্য বেশিরভাগ মানুষ চিন্তিত থাকেন। কী করলে বা কোন খাবার খেলে ওজন কমবে, সেভাবেই মানুষ ডায়েট করতে চান। এবং অনেকেই এটা নিয়ে দুশ্চিন্তায় ও থাকেন। অনেকেই আছেন যারা ওজন কমানোর জন্য রাতে খাবার খান না, কিন্তু আপনি জানেন কি ওজন কমানোর জন্য রাতের বেলায় খাবার এর গুরুত্ব টা কতটা বেশি?? দীর্ঘ ৮ থেকে ১০ না খেয়ে থাকতে হবে, তাই বলে রাতের বেলায় খাওয়া বাদ দিয়ে ডায়েট করা মোটেও ভাল বুদ্ধি নয়। রাতের বেলা খাবার না খেয়ে থাকলে লাভের থেকে ক্ষতির পরিমাণটাই বেশি হয়‌। ওজন তো কমবেই না বরং স্বাস্থ্যহানি ঘটবে।

 

তাই আসুন জেনে নিই ওজন কমাতে সহায়ক রাতের বেলায় তিনটি ডায়েট চার্ট। তারা ভাত জাতীয় খাবার খেতে পছন্দ করেন, অনেকেই আছেন যারা ভাবেন ভাত খেয়ে ওজন কমানো যায় না, কথাটি সম্পূর্ণ ভুল। পরিমিত ভাত ভজন কমাতে বেশ সহায়ক। নিয়ম করে রাতের বেলায় ডায়েট চার্ট টি অনুসরণ করলেই দেখবেন আপনার ওজন আসলে ই কমছে কিনা।

 

ওজন কমানোর ডায়েট চার্ট (1)

ডায়েট চার্ট ১:

১ কাপ ভাত ভাতের পরিমাণ এক কাপ ই হতে হবে। কোনভাবেই এর চাইতে বেশী হওয়া যাবেনা এক টুকরো মাছ অথবা মাংস, মাঝারি আকৃতির এক টুকরো মাছ অথবা মাংস শরীরের আমিষের চাহিদা পূরণ করবে। ১ কাপ সবজি কম তেলে বা তেলবিহীন সবজি ভাজি ফ্যাট অনেকটাই কমায়। ১ কাপ সবজি তাই অবশ্যই ডায়েট চার্ট এ রাখবেন। সবচাইতে ভালো হয় কাঁচা সবজির সালাদ রাখলে।

কাফ ডাল:- ডাল ফ্যাট কটাতে সাহায্য করে পাশাপাশি পুষ্টি যোগায় শরীরে। এককাপ টকদই এটা খাবার হজমে সাহায্য করবে। 

ডায়েট চার্ট ২:

দুই জুটি জাতীয় খাবার খেতে পছন্দ করেন, অনেকেই রাতের বেলায় ভাত খেতে পারেন না বা খেতে চান না। তাদের জন্য এই ডায়েট চার্ট অনুসরণ করে দেখুন ওজন আসলেই দ্রুত কমবে।

 

দুটি পাতলা আটার রুটি রুটি টি অবশ্যই আটার হতে হবে। লাল আটা হলে ভালো হয় কারণ ময়দার রুটি ও পাউরুটি খেলে ওজন বাড়ে। হাফ কাপ সবজি ভাজি আটার রুটির সাথে খেতে পারেন। ডিমের সাদা অংশ প্রোটিনের খুব ভালো একটি উৎস ডিমের সাদা অংশে ক্যালোরি অনেক কম থাকে তাই একটি অথবা একটি ডিমের সাদা অংশ খেতে পারেন। কিংবা এক টুকরো মাছ বা মাংস আপনার পছন্দ অনুযায়ী খাদ্য তালিকায় রাখতে পারেন।

নাশপাতি আপেল বা পেঁপে এই তিনটির ফলের যেকোনো একটি খাবেন। আর দই খেতে চাইলে ৩ থেকে ৩ টেবিল চামচ দই খেতে পারেন।

ডায়েট চার্ট ৩:

সবচাইতে দ্রুত উপায় ওজন কমানোর জন্য এই ডায়েট প্লান টি অনুসরন করতে পারেন। আধাকাপ হাই ফাইবার কনফ্লেক্স। হাই ফাইবার কনফ্লেক্স ওজন কমাতে সাহায্য করে, তবে কমপ্লেক্সে অবশ্যই চিনি ছাড়া খেতে হবে। যদি চিনি ছাড়া খেতে না পারেন তবে মধু ব্যবহার করতে পারেন। ১ কাপ মাখন ছাড়া দুধ: মাখন ছাড়া দুধে ক্যালরির পরিমাণ অনেক কম থাকে তাই ডায়েট চার্টে এক কাপ মাখন ছাড়া দুধ অবশ্যই রাখবেন। ফল: এই ডায়েট চার্টে ফলের গুরুত্ব অনেক বেশি বেশি করে পাকা পেঁপে খাবেন রাতের বেলায়। এটা ফ্যাট কমাতে অনেক বেশি সাহায্য করে থাকে। 

 

কমপ্লেক্সে ও দুধ একসাথে মিশিয়ে খেয়ে নিন। আর চেষ্টা করবেন দুধটা ঠাণ্ডা না খেয়ে গরম খাবেন। সাথে খেতে পারেন একমুঠো কাঠবাদাম। তাই নিজেকে সুস্থ রেখে তারপর ওজন কমান। কারণ যত যাই হোক না কেন মনে রাখবেন দিনশেষে সুস্থতাই আপনার সুন্দর জীবন উপহার দিবে। আপনি যদি দেখেন মোটা হয়ে যাচ্ছেন, তাহলে ডায়াবেটিকস আর কোলেস্টেরলের পরীক্ষা করিয়ে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *